Header Border

ঢাকা, শুক্রবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ (শরৎকাল) ২৮.৯৬°সে

ভূতের ছাঁ জাফর: গল্পে গল্পে শিক্ষার বই

Spread the love
ভূতের ছাঁ জাফর, মাহবুবুর রহীম-এর গল্পের বই। চল্লিশ পৃষ্ঠার অসাধারণ বইটি শিশু-কিশোরদের জন্য হলে সবার জন্য সুপাঠ্য। নয়টি গল্প দিয়ে সাজানো হয়েছে বইটি।
প্রতিটি গল্পই বেশ চমৎকার ও শিক্ষণীয়। কয়েকটি গল্প তাহলে দেখেই আসি।
প্রথম গল্পের নাম ‘ভূতের ছাঁ জাফর’। জাফর ভূতটি সেসব শিশুদের ভয় দেখায়, যারা কাঁদে। ভূতটি তাদের ঘাড় মটকায়। জাফর ভূতের গল্প ইউসুফের কাছে বেশ প্রিয়। সেও তাই শিশুদের কাছে জাফর ভূতের গল্প বলে। গল্পে একটি ইতিহাসের দিকে ইঙ্গিত করা হয়েছে। গল্পটি পড়লে ছোটরা সেই ইতিহাস জানতেও আগ্রহী হবে নিশ্চয়। ভূতের নাম জাফর হলো কেন- সেটা্ জানতে হলে গল্পটি পড়তে হবে।
‘সোনা মেয়ে’ গল্পটিতে একাধিক শিক্ষা আছে। এই যেমন, হাবিবা যখন দাঁড়িয়ে পানি পান করতে লাগল, তখন আম্মু কী সুন্দর করে বুঝালেন দাঁড়িয়ে পানি পান করা ঠিক নয়। দিলেন বৈজ্ঞানিক ব্যাখ্যাও। জানালেন আমাদের নবি সা.-এরও নিষেধাজ্ঞা আছে এ ব্যাপারে।
আরও বললেন- পানি পান করতে হয় তিন ঢোকে। পান করতে হয় ডান হাতে।
ছোটরা দুষ্টুমি করে্, করাটাই স্বাভাবিক। তবে কখনো কখনো দুষ্টুমি দুর্ঘটনার কারণ হয়। যেমনটা হয়েছিল নাফিসার ভাইয়ের ক্ষেত্রে। চার বছর বয়সি নাফিসা স্মার্টফোনে সারাক্ষণ কার্টুন দেখত। লাফালাফি করত। এককথায় নাফিসার দুষ্টুমির শেষ নেই। সেদিন হলো কী- নাফিসা লাফালাফি করছিল। হঠাৎ মাথা ঘুরে পড়ে গেল ছোটভাইয়ের ওপর। আর তখনই ছোটভাইয়ের হাত ভেঙ্গে গেল। তখন নাফিসা বুঝল বড়দের কথা না মেনে অতিরিক্ত দুষ্টুমি তার এই বিপদ ডেকে এনেছে। তাই সে প্রতিজ্ঞা করল- আর কখনো লাফালাফি ঝাঁপাঝাঁপি করব না। বড়দের কথা অমান্য করব না। বড় না হয়ে স্মার্টফোন হাতে নেব না। আর পড়ালেখা করব নিয়মিত। তাই বলা যায়- ‘লাফঝাঁপ খেলা’ শিশুদের জন্য বেশ উপকারী গল্প!
বইয়ের শেষ গল্প ‘ক্ষমা’ দেখতে পারি। গল্পতে উঠে এসেছে প্রিয় নবির ক্ষমার গল্প। যে গল্প শিশুদের অনুপ্রাণিত করবে। তারাও ধারণ করতে চাইবে গুণগুলো।
নবি সা. যখন তায়েফবাসি কতৃক নির্যাতিত হলেন, তখন ফেরেশতা জিবরাইল আ. বললেন, আপনি নির্দেশ দিন- আমি তাদের ধ্বংস করে দিই। কিন্তু নবি সা. তাদের ক্ষমা করে দিলেন।
এত নির্যাতিত হওয়ার পরও যদি নবিজি তাদের ক্ষমা করতে পারেন, তবে আমরা এত অল্পতেই প্রতিশোধ নিতে চাই কেন- গল্পটি ছোটদের মাথায় এই সুচিন্তা ঢুকাতেই পারে।
সাব্বির সালেহীর রহস্যময় প্রচ্ছদ, প্রতিটি গল্পে একাধিক অলংকরণ এবং শিক্ষণীয় নয়টি গল্প- সবমিলিয়ে ‘ভূতের ছাঁ জাফর’ দারুণ গল্পের বই। বইটি প্রকাশ করেছে পাপড়ি। ঘরে বসে রকমারি থেকে আজই কিনে বইটি তুলে দিন আপনার সন্তানের হাতে। আর আপনিও পড়ে নিন সাথে সাথে।
পৃথিবী বইয়ের হোক।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

আজ কবি মোশাররফ হোসেন খানের ৬৬তম জন্মদিন
সিলেট মোবাইল পাঠাগারের ৮২৭ তম সাহিত্য আসর
ছড়াকার আবু সালেহর ৭৬তম জন্মদিন আজ
পাপড়ি-করামত আলী তরুণ সাহিত্য পুরস্কার ২০২৩’-এর জন্য বই আহ্বান
কেমুসাসের ১১৫৯তম সাহিত্য আসর
নবীন ও তরুণ লেখকদের করণীয়

আরও খবর

Design & Developed by  paprhihost