Header Border

ঢাকা, শুক্রবার, ৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৭.৯৬°সে

জোড়া আত্মঘাতী গোলে কপাল পুড়ল চ্যাম্পিয়নদের

Spread the love

ফ্রান্সের বিপক্ষে আগের ম্যাচে আত্মঘাতী গোল অভিশাপ হয়ে এসেছিল জার্মানির, এবার পর্তুগালের বিপক্ষে সে একই ধারার গোলগুলো আশীর্বাদ হয়ে ধরা দিয়েছে; আর কপাল পুড়েছে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগালের। জিতলেই নকআউট পর্ব এমন সমীকরণ আর হারলেই বিদায় এমন অবস্থায় মাঠে নামা ম্যাচে শেষ হাসি হেসেছে জার্মানরাই।

মিউনিখের অ্যালিয়াঞ্জ অ্যারোনায় পর্তুগালের বিপক্ষে জার্মানি জিতেছে ৪-২ গোলে। শুরুতে ক্রিশ্চিয়ানো রোনালদোর গোলে পর্তুগাল এগিয়ে যাওয়ার পর চার মিনিটের ব্যবধানে পর পর দুইটা আত্মঘাতী গোলে পিছিয়ে যায় তারা। এরপর কাই হাভার্টজ আর রবিন গোয়েন্স জার্মানিকে এনে দেন টিকে থাকার জয়। পর্তুগালের দিয়েগো জোটা গোল করে ব্যবধান কমান শুধু।

টিকে থাকার লড়াইয়ে নামা জার্মানি শুরু থেকেই একের পর এক আক্রমণে ব্যতিব্যস্ত রাখে পর্তুগিজ ডিফেন্সকে। এরইমধ্যে গোয়েন্সের একটা গোলও বাতিল মুলারের হাতে বল লাগার কারণে।

ম্যাচের ১৫তম মিনিটে দুর্দান্ত এক প্রতি-আক্রমণে এগিয়ে যায় পর্তুগাল। রোনালদোর কাছ থেকে পাওয়া বল পেয়ে এগিয়ে যান বের্নার্দো সিলভা, মাঝমাঠ থেকে বাড়ান দারুণ ক্রস। বুক দিয়ে বল নামিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন দিয়োগো জোটা। বল বাড়ান সামনে থাকা রোনালদোর দিকে। অনায়াসে বাকি কাজ সারলেন বিশ্বের অন্যতম সেরা এই ফরোয়ার্ড।

এবারের ইউরো চ্যাম্পিয়নশিপে আগের ম্যাচে দুটি রেকর্ড গড়া রোনালদো এবার গড়লেন আরেক কীর্তি। মেজর টুর্নামেন্টে (বিশ্বকাপ ও ইউরো মিলে) ইউরোপিয়ান খেলোয়াড়দের সর্বোচ্চ গোলের তালিকায় ১৯ গোল নিয়ে জার্মানির সাবেক স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসার পাশে বসলেন। এই গোলের মাধ্যমে জাতীয় দলের হয়ে রোনালদোর গোলসংখ্যা গিয়ে দাঁড়াল ১০৭; সামনে কেবলই ১০৯ গোল নিয়ে থাকা ইরানের আলী দাইয়ি।

পর্তুগালের পিছিয়ে পড়ার শুরু ম্যাচের ৩৫তম মিনিট থেকে। ডান দিক থেকে আসা ক্রস পেয়ে ভলিতে মাঝ বরাবর কাই হাভার্টজকে বাড়ান গোসেন্স। সঙ্গে লেগে থাকা ডিফেন্ডার রুবেন দিয়াস বিপদমুক্ত করতে গিয়ে জালে ঠেলে দেন বল। চার মিনিট পরই দ্বিতীয়বার আত্মঘাতী গোলের শিকার হয় পর্তুগাল। এবার গোলমুখে বল ক্লিয়ার করতে রাফায়েল গেররেরো নিজে নিজেই নিজেদের জালেই নেন জোরালো শট।

ম্যাচের ৫১ ও ৬০তম মিনিটে কাই হাভার্টজ আর রবিন গোয়েন্স জার্মানির জয় নিশ্চিত করা গোলগুলো করেন, আর ৬৭তম মিনিটে দিয়েগো জোটা গোল করে কেবল ব্যবধানই কমান।

এই ম্যাচ শেষে ‘এফ’ গ্রুপের হিসাবটা আরও জটিল হয়ে ওঠল। দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে সবার ওপরে ফ্রান্স। সমান সংখ্যক ম্যাচে ৩ পয়েন্ট সংগ্রহ জার্মানি ও পর্তুগালের; তবে মুখোমুখি লড়াইয়ে জয়ের সুবাদে পয়েন্ট তালিকার দুইয়ে রয়েছে জার্মানি। আর হাঙ্গেরির রয়েছে সবার নিচে এক পয়েন্ট নিয়ে।

আগামী বুধবার পর্তুগাল-ফ্রান্স ও জার্মানি-হাঙ্গেরির মধ্যকার ফলাফলের ওপর নির্ভর করবে কে যাচ্ছে পরের পর্বে।

পিএন/বিএম 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

টি-টোয়েন্টি বিশ্বকাপ আরব আমিরাতে, শুরু ১৭ অক্টোবর
ইসলাম ধর্ম গ্রহণ করলেন দ.আফ্রিকান ক্রিকেটার
মাশরাফির শারীরিক অবস্থার অবনতি, হাসপাতালে ভর্তির পরিকল্পনা
স্বপ্নেও ভাবিনি কারাগারে যেতে হবে: রোনালদিনহো
দুই মাস আগেই স্থগিত দক্ষিণ আফ্রিকার শ্রীলঙ্কা সফর
অবশেষে করোনার কাছে হার মানলেন বিশ্বকাপজয়ী ফুটবলার

আরও খবর

Design & Developed BY PAPRHI-iT