Header Border

ঢাকা, বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৯.৯৬°সে

শিশুসাহিত্য পুরস্কারের জন্য পাণ্ডুলিপি আহবান করেছে ‘পাপড়ি’

Spread the love

পাপড়ি ডেস্ক:: তরুণদের মধ্যে যারা শি শুসাহিত্যের বিভিন্ন বিভাগে কাজ করে যাচ্ছেন তাদের উৎসাহিত করতে প্রতিবারের ন্যায় এবারও ‘পাপড়ি তরুণ শিশুসাহিত্যপুরস্কার-২০২০’ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ লক্ষে সম্প্রতি পাণ্ডুলিপি আহ্বান করেছে প্রতিষ্ঠানটি।

পাপড়ি তরুণ শিশুসাহিত্য পুরস্কার দেওয়া হবে- ‘ছড়া-কবিতা’ ও ‘গল্প’ এই দুটি বিভাগে। ছড়া-কবিতার ক্ষেত্রে শিশুতোষ ছড়া অথবা কিশোর কবিতা এবং গল্পের ক্ষেত্রে শিশুতোষ গল্প অথবা কিশোর গল্পের পাণ্ডুলিপি পাঠানো যাবে। ১৫ থেকে ৪০ বছর বয়সের তরুণ শিশুসাহিত্যিকেরা পাণ্ডুলিপি জমা দিতে পারবেন আগামী ৩০ জুনের মধ্যে। জুড়িবোর্ডের মাধ্যমে বাছাইকৃত পুুরস্কার বিজয়ী শ্রেষ্ঠ লেখকদের নাম ঘোষণা করা হবে আগস্টের প্রথম সপ্তাহে। জমাকৃত পাণ্ডুলিপি থেকে জুড়িবোর্ডের মাধ্যমে প্রতি বিভাগে ১ জন করে শ্রেষ্ঠ হিসেবে মনোনীত করা হবে।

সেরা পাণ্ডুলিপি জমাদানকারী বিজয়ী শ্রেষ্ঠ লেখকদেরকে সনদপত্র ও ক্রেস্ট প্রদান ছাড়াও পাণ্ডুলিপিগুলো পাপড়ির অর্থায়নে প্রকাশ করা হবে। জমা হওয়া বাকি পাণ্ডুলিপিগুলো থেকে বাছাই করা হবে প্রতি বিভাগে ‘টপটোয়েন্টি পাণ্ডুলিপি’ যা লেখক-প্রকাশক চুক্তির ভিত্তিতে বিশেষ ব্যবস্থায় প্রকাশ করার সুযোগ থাকবে। ছড়া-কবিতার পাণ্ডুলিপিতে সর্বনিম্ন ১৪টি ছড়া এবং গল্পের পাণ্ডুলিপিতে সর্বনিম্ন ৫টি গল্প থাকতে হবে। বাংলাদেশ কিংবা প্রবাসে বসবাসরত যে কোনো বাংলাদেশি তরুণ শিশুসাহিত্যিক এ আয়োজনে অংশ নিতে পারবেন। পাণ্ডুলিপিটি জমাদানের সময় এটা যে ‘লেখকের মৌলিক সৃষ্টিকর্ম’-এই ব্যাপারে লেখককে নিশ্চয়তা প্রদান করতে হবে। পুরস্কারের জন্য পাঠানো পাণ্ডুলিপি পুরস্কার ঘোষণার আগে অন্য কোনো প্রতিষ্ঠানে পাঠানো যাবে না। পাণ্ডুলিপি পাঠাতে হবে- পাপড়ি প্রকাশ, ২০১ রংমহল টাওয়ার (২য় তলা), বন্দর বাজার, সিলেট অথবা papripandulipi@gmail.com এই ঠিকানায়। ফোন করতে পারেন ০১৭১২-৭৮৬৭৭৫ নম্বরে।

পাপড়ি ২০১৭ সাল থেকে পাণ্ডুলিপি প্রতিযোগিতার ভিত্তিতে পাপড়ি তরুণ শিশুসাহিত্য পুরস্কার প্রদান করে আসছে। এবার চতুর্থবারের মতো এ আয়োজন করেছে প্রতিষ্ঠানটি। উল্লেখ্য যে, অমর একুশে গ্রন্থমেলার সঙ্গে এই পুরস্কার বা প্রতিযোগিতার কোনো সম্পর্ক নেই। পাপড়ি কর্তৃপক্ষ মনোনীত পাণ্ডুলিপি বছরের যে কোনো সময় প্রকাশ করতে পারবে এবং এ সংক্রান্ত যে কোনো বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ছড়া : সাহিত্যের মাঠে সবচেয়ে দুরন্ত খেলোয়াড়
লেখক-ব্যবসায়ী আবদুল হান্নান আর নেই
বগুড়ায় পাপড়ি বন্ধুমেলার শাখা গঠন
বিশ্বের প্রথম ভার্চুয়াল ছড়া উৎসবে অংশ নিচ্ছেন যারা
সুফিয়ান আহমদ চৌধুরী’র ৬০ তম জন্মদিন আজ
আল মাহমুদ : শিশু-কিশোরদের মনের মতো কবি || কামরুল আলম

আরও খবর

Design & Developed BY PAPRHI-iT