Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল) ২৮.৯৬°সে
শিরোনাম
পাপড়ি লেখক-পাঠক সম্মিলন ও পাপড়ি-করামত আলী সাহিত্য পুরস্কার প্রদান স্ত্রী নির্যাতনের দায়ে স্বামী কারাগারে হৃদয়ে দেশপ্রেম না থাকা পুলিশ সদস্যদের চিহ্নিত করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী এগ্রিকালচারাল মেশিনারি মোনুফেকচারারস এসোসিয়েশনের দ্বিবার্ষিক সম্মেলন: আলীমুল এহছান চৌধুরী পুনরায় সভাপতি নির্বাচিত প্রয়োজনে দিনের বেলায় বিদ্যুৎ ব্যবহার বন্ধ: তৌফিক-ই-ইলাহী এলএনজি খাতে দীর্ঘমেয়াদি সহযোগিতা দেবে ব্রুনাই সিলেটে জাকিরের কর্মকাণ্ডে ক্ষুব্ধ মাসুক সিলেটে ১৫ জন বিএনপি নেতা শাস্তির মুখে ১ অক্টোবর শুরু হচ্ছে নারী এশিয়া কাপের অষ্টম আসর শাবিতে উন্নয়ন প্রকল্পের কাজ শুরুর আগেই মেয়াদ শেষ

এসো বানান শিখি-২ || কামরুল আলম

Spread the love

ইংরেজিতে এমন কিছু শব্দ রয়েছে যা প্রায়ই আমাদেরকে বাংলায় লিখতে হয়। কিন্তু বাংলা ভাষায় এসব শব্দ লিখতে গিয়ে অনেকেরই ভুল হয়ে যায়। ছোটোদের মতো বড়োরাও এই ভুলটি করে থাকেন। যেখানে য-ফলা ব্যবহার করার কথা সেখানে ব্যবহার করা হয় এ-কার। আবার যেখানে এ-কার ব্যবহার করার কথা সেখানে ব্যবহার করা হয় য-ফলা! অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের নামেও ভুল বানানের উপস্থিতি দেখা যায়। ‘স্কুল অ্যান্ড কলেজ’ না লিখে লেখা হয় ‘স্কুল এন্ড কলেজ’। আবার আইনজীবীগণকেও নামের টাইটেল ব্যবহারের ক্ষেত্রে ‘এডভোকেট’, ‘এ্যাডভোকেট’ অথবা ‘অ্যাডভোকেট’ এরক ভিন্ন ভিন্ন বানান লিখতে দেখা যায়। যে স্থানে যেটা ব্যবহার করার কথা সে স্থানে সেটা না বসানোর অভ্যাসটাই আমাদের সমাজে বিস্তৃত হয়ে গেছে।
আজ আমরা বহুল পরিচিত কয়েকটি ইংরেজি শব্দের বাংলা বানানা সম্পর্কে জানব।
আমরা উকিল বা আইনজীবীকে যতই ‘এডভোকেট’ লিখি না কেন, সেটা সঠিক নয়; সঠিক বানান হচ্ছে ‘এ্যাডভোকেট’। এভাবে, মেনেজার হবে ‘ম্যানেজার’, মেগাজিন হবে ‘ম্যাগাজিন’, একাউন্ট হবে ‘অ্যাকাউন্ট’, ‘স্কুল এন্ড কলেজ’ হবে ‘স্কুল অ্যান্ড কলেজ’, চেটিং হবে ‘চ্যাটিং’, নেশনাল হবে ‘ন্যাশনাল’, সেন্ডউইচ হবে স্যান্ডউইচ, ভেকেন্সি হবে ‘ভ্যাকেন্সি’, স্টেম্ব হবে ‘স্ট্যাম্প’, এসোসিয়েশন হবে ‘অ্যাসোসিয়েশন’।
আবার কিছু ক্ষেত্রে আমরা উল্টো লেখি। যেমন- অ্যানার্জি শব্দের সঠিক রূপ হবে ‘এনার্জি’। এভাবে- অ্যারিয়া হবে ‘এরিয়া’, চ্যাকবই হবে ‘চেকবই’, স্প্যাশাল হবে ‘স্পেশাল’, স্ট্যাডিয়াম হবে ‘স্টেডিয়াম’, প্যাপার হবে ‘পেপার’, ইয়ার অ্যান্ডিং হবে ‘ইয়ার এন্ডিং’, ন্যাগেটিভ হবে ‘নেগেটিভ’ ইত্যাদি।
তো বন্ধুরা, তোমরা সবাই ভুলবানান পরিহার করে শুদ্ধবানান চর্চা করবে, এটাই প্রত্যাশা।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

এইচএসসি পরীক্ষা শুরু ৬ নভেম্বর
কিশোরতারা লেখক-পাঠক সম্মিলন সম্পন্ন
মানসম্পন্ন সব স্কুল জাতীয়করণের সুপারিশ
ছড়া : সাহিত্যের মাঠে সবচেয়ে দুরন্ত খেলোয়াড়
শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আবারও বাড়ছে
আন্তঃবিশ্ববিদ্যালয় পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতায় শাবিপ্রবি চ্যাম্পিয়ন

আরও খবর

Design & Developed by  paprhihost