Header Border

ঢাকা, শুক্রবার, ৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৭.৯৬°সে

করোনায় এসএসসি ও সমমানের ফল প্রকাশ রীতিতে পরিবর্তন!

Spread the love

পাপড়িনিউজ:: এসএসসি ও সমমানের ফলাফল প্রস্তুতির কাজ শেষ করতে দেশের সকল শিক্ষা বোর্ডগুলোতে নির্দেশনা দেয়া হয়েছে। মে মাসের মধ্যে এ ফলাফল প্রকাশ করার লক্ষ্যমাত্রা নিয়ে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার (২১ এপ্রিল) দেশের বড় এ পাবলিক পরীক্ষার ফল প্রকাশ সংক্রান্ত বিষয়ে শিক্ষা বোর্ডের চেয়াম্যানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

তবে পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশে আগের নীতিনীতি অনুসরণ করা না হলেও এবার শিক্ষাবোর্ডের ওয়েবসাইট ও এসএমএসের (ক্ষুদেবার্তা) মাধ্যমে এ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হতে পারে বলে জানা গেছে। এজন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কাছ থেকে শিক্ষার্থীদের মোবাইল নম্বর নেয়া হতে পারে।

সভায় আলোচনার বিষয়ে জানতে চাইলে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক মঙ্গলবার (২১ এপ্রিল) জাগো নিউজকে বলেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষা সচিবের সঙ্গে সকল বোর্ড চেয়ারম্যানদের বৈঠক হয়েছে। এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রস্তুতির কাজের বিষয়ে সচিব স্যার জানতে চাইলে এ-সংক্রান্ত আমাদের প্রায় ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে বলে আমরা জানিয়েছি। গণপরিবহন বন্ধ থাকায় শিক্ষকরা পরীক্ষার খাতা ও ওএমআর (উত্তরপত্র) শিট শিক্ষাবোর্ডে পাঠাতে পারছেন না বলে জানানো হয়েছে। তিনি বলেন, বোর্ডে খাতা পৌঁছালে পরবর্তী ১৫ দিনের মধ্যে ফল প্রকাশের সকল প্রস্ততি শেষ করা সম্ভব হবে বলে আমরা জানিয়েছি।

মে মাসের মধ্যে এসএসসি ও সমমানের ফল প্রকাশের লক্ষ্য নিয়ে দ্রুত ফল প্রস্তুতির কাজ শেষ করতে সকল শিক্ষা বোর্ডগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান ঢাকা বোর্ডের এ চেয়ারম্যান। তিনি বলেন, মার্চের মধ্যে এ পরীক্ষার ফল প্রকাশ করা হলেও একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রমে সময় কমিয়ে দেড় মাসের বদলে এক মাসের মধ্যে শেষ করতে আমরা প্রস্তাব দিয়েছি। করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান মাসব্যাপী বন্ধের কিছুটা ক্ষতি পুষিয়ে নিতে এমন প্রস্তাব করা হয়েছে।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্রে জানা গেছে, আগামী ১০ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে। সে লক্ষ্যমাত্রা নিয়ে শিক্ষা বোর্ডগুলোকে সকল প্রস্তুতি শেষ করতে শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেয়া হয়েছে। তবে করোনা পরিস্থিতি প্রকোপ আরও বাড়লে বিশেষ ব্যবস্থায় শিক্ষকদের কাছে থাকা এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের খাতা এবং ওএমআর শিট শিক্ষা বোর্ডগুলোতে পৌঁছানোর ব্যবস্থা করা হতে পারে। তবে এবার পূর্বের রীতিনীতি অনুসরণ না করে ফলাফল বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ হতে পারে। এবং এসএমএস করে শিক্ষার্থীদের ফল জানিয়ে দেয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন জাগো নিউজকে বলেন, ‘সকল শিক্ষাবোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে ফরমাল বৈঠক হয়েছে। এসএসসি পরীক্ষার ফলাফল তৈরির কার্যক্রমে বিষয়ে তাদের (বোর্ড চেয়ারম্যানদের) কাছে জানতে চাওয়া হয়েছে। ফল তৈরির অধিকাংশ কাজ শেষ হয়েছে বলে তারা জানিয়েছেন। পরিস্থিতি স্বাভাবিক হলে পরবর্তী দুই সপ্তাহের মধ্যে এসএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা হবে।’

পাপড়ি/কেএ

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

মানসম্পন্ন সব স্কুল জাতীয়করণের সুপারিশ
লকডাউন চলবে ৫ আগস্ট অবধি
করোনায় আক্রান্ত সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত
শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আবারও বাড়ছে
ঢাকা-১৪ আসন: বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী আগা খান
কুমিল্লা-৫ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হাশেম খাঁন

আরও খবর

Design & Developed BY PAPRHI-iT